ন্যাভিগেশন মেনু

ইরানের ৩৬টি সংবাদ ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র


ভুল তথ্য ছড়ানোর অভিযোগে ইরানি এবং ইরানের সাথে সংশ্লিষ্ট ৩৬টি সংবাদ ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (২২ জুন) ওয়েবসাইটগুলো বন্ধ দেখা যায় বলে জানিয়েছে বিবিসি।

বিবিসি জানায়, ওয়েবসাইটের পরিবর্তে সেখানে একটি নোটিশ দেখা যাচ্ছে। যাতে বলা হচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্র এগুলো 'বাজেয়াপ্ত' করেছে। এতে এফবিআই এবং মার্কিন বাণিজ্য দপ্তরের সিলও দেখা যাচ্ছে।

বন্ধ করা ওয়েবসাইগুলের মধ্যে ইরানের সরকার নিয়ন্ত্রিত প্রেস টিভি এবং ইয়েমেনের ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীদের পরিচালিত আল-মাসিরা টিভি রয়েছে।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানায়, ইরানের ইসলামিক রেডিও ও টেলিভিশন ইউনিয়ন (আইআরটিভিইউ) পরিচালিত ৩৩টি ওয়েবসাইট এবং ইরাকের ইরান-সমর্থিত কাতাইব হেজবুল্লাহ পরিচালিত ৩টি ওয়েবসাইট 'সিজ' বা বাজেয়াপ্ত করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন বিচার বিভাগ আরও জানায়, আইআরটিভিইউ যে ডোমেইন ব্যবহার করতো তার মালিক ছিল একটি আমেরিকান কোম্পানি, এবং এ ডোমেইন ব্যবহার করার জন্য যুক্তরাষ্ট্র অর্থ দপ্তরের 'অফিস অব ফরেন অ্যাসেটস কনট্রোলের' যে লাইসেন্স নিতে হয় - তা তারা নেয়নি।

এমন এক সময় এ ঘটনা ঘটলো, যখন ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করার লক্ষ্যে করা একটি চুক্তি পুনরায় কার্যকর করাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা চলছে।

তবে, বাজেয়াপ্ত হবার কয়েক ঘন্টার মধ্যেই কিছু ওয়েবসাইট নতুন ডোমেইন ঠিকানা নিয়ে ইন্টারনেটে ফিরে আসে।

ইরানে কোনো বেসরকারি রেডিও বা টিভি নেই। সব সংবাদ চ্যানেলই সরকারের মালিকানাধীন।

গত বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্র ৯২টি ওয়েবসাইট বাজেয়াপ্ত করে। তাদের ভাষায়, বিভ্রান্তিকর রাজনৈতিক তথ্য ছড়ানোর জন্য ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কোর এগুলো ব্যবহার করছিল।

ইরান সরকার যুক্তরাষ্ট্রের এই বাজেয়াপ্ত করার ব্যাপারে সরকারিভাবে কোন মন্তব্য করেনি।

এডিবি/