NAVIGATION MENU

সেপ্টেম্বর পর্যন্ত বেতন হ্রাস করার ঘোষণা দিয়েছে এমিরেটস ও ইতিহাদ


সংযুক্ত আরব আমিরাতের পতাকাবাহী বিমান সংস্থা এমিরেটস এবং ইতিহাদ এয়ারওয়েজ আগামী সেপ্টেম্বর পর্যন্ত তাদের কর্মীদের বেতন কম দেবে। কভিড-১৯ মহামারির কারণে বিপুল আর্থিক লোকসান সামালাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংবাদসংস্থা রয়টার্স জানায়, দুবাইয়ে এমিরেটস এয়ারলাইন্স কর্তৃপক্ষ রবিবার (৭ জুন) প্রতিষ্ঠানটির কর্মীদের জানিয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আরও তিনমাস বেতন কেটে নেওয়া হবে। প্রাথমিকভাবে কর্মচারীদের বেতন ৫০ শতাংশ হ্রাস করা হয়েছে, কিছু ক্ষেত্রে বেতন আরও হ্রাস করা হতে পারে বলে ঘোষণায় বলা হয়েছে। আর্থিক ক্ষতি মোকাবেলার সম্ভাব্য সকল বিকল্প পর্যালোচনা করার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

বর্তমানে রাষ্ট্রীয় মালিকানাধীন বিমান সংস্থা এমিরেটস এয়ারলাইন্সের ১ লাখ ৫ হাজার কর্মী রয়েছে। এর আগে জুনিয়র কর্মচারীদের অব্যাহতি দিয়ে বাকিদের জন্য গত এপ্রিল থেকে তিন মাসের জন্য ২৫ থেকে ৫০ শতাংশ বেতন হ্রাস করা হয়েছিল।

অন্যদিকে, আবুধাবির ইতিহাদ এয়ারওয়েজ সেপ্টেম্বরের পর্যন্ত কর্মচারীদের বেতন ২৫ থেকে ৫০ শতাংশ হ্রাস করা হবে বলে ঘোষণা দিয়েছে। সংস্থাটির একজন মুখপাত্র জানিয়েছেন, সবার চাকরি রক্ষা এবং নগদ সংরক্ষণের সকল বিকল্প বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত এপ্রিল মাস থেকেই কর্মচারীদের বেতন হ্রাস করেছিল এই বিমান সংস্থাটি।

ইতিহাদ গত সপ্তাহে কিছু কেবিন ক্রু ছাঁটাই করেছিল। তবে নতুন করে আর কোনও ছাঁটাইয়ের পরিকল্পনা করা হয়নি। 

ইতিহাদের এক মুখপাত্র জানিয়েছেন, ইতিহাদ এয়ারলাইন্স বেশ কয়েকটি ক্ষেত্রে লোকবল কমিয়েছে। গত মাসে একটি সূত্র জানিয়েছিল যে, ইতিহাদ ১ হাজার ২০০ কর্মচারীকে চাকরিচ্যুত করার পরিকল্পনা করছে। 

অন্যান্য এয়ারলাইন্সের মতো, আরেক উপসাগরীয় বিমান পরিবহণ সংস্থা কাতার এয়ারওয়েজ জানিয়েছে যে, তারা ২০ শতাংশ কর্মচারী ছাঁটাই করতে পারে। সুত্র: ডেইলি সাবাহ

এডিবি/