ন্যাভিগেশন মেনু

সুন্দরবনে বন্যপ্রাণী সুরক্ষায় রেড অ্যালার্ট জারি

সুন্দরবনের অভ্যন্তরে বাঘ, হরিণসহ বন্যপ্রাণী হত্যা আর পাচার রোধ সুন্দরবন পূর্ব বিভাগে রেড অ্যালার্ট জারি করেছেন বিভাগীয় বন কর্মকর্তারা।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে গণমাণ্যমকে এ তথ্য নিশ্চিত করেন পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা বেলায়েত হোসেন।

এর আগে বুধবার (৩ ফেব্রুয়ারি) রেড অ্যালাট বাস্তবায়ন করতে মৌখিকভাবে সংশ্লিষ্ট সব ফাঁড়ি ও ক্যাম্পগুলোকে নির্দেশনা দেন ওই বন কর্মকর্তা বেলায়েত হোসেন।

তিনি জানান, সম্প্রতি বনের ভেতর ও সংলগ্ন এলাকায় বন্যপ্রাণী নিধন বেড়ে যাওয়ায় এ রেড অ্যালার্ট জারি করা হয়। পাশাপাশি বনরক্ষীদের টহল জোরদার করার নির্দেশনা দেয়া হয়েছে।

এছাড়া বনে ছোট ডিঙি নৌকা চলাচলের ওপরও সাময়িক নিষেধাজ্ঞা দেয়াসহ কোনো কোনো স্টেশন এলাকায় সব ধরনের পাস-পারমিট ইস্যু বন্ধ ঘোষণা করা হয়েছে।

ইতোমধ্যে সুন্দরবনে বৈধ পাস-পারমিট নিয়ে যেসব জেলে-বনজীবী গিয়েছিলেন, তাদের বন থেকে বেরিয়ে আসতে নির্দেশ দিয়েছে বন বিভাগ।

সাম্প্রতিককালে বনের অভ্যন্তরে বাঘ, হরিণসহ বিভিন্ন চোরা শিকারি ও পাচারকারী চক্র বেপরোয়া হয়ে উঠেছে। বন বিভাগ, র‍্যাব, পুলিশ, কোস্ট গার্ডসহ বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা বন্যপ্রাণী নিধন রোধে ব্যাপক অভিযান চালালেও কোনোভাবেই থামছে না সুন্দরবনে বন্যপ্রাণী হত্যা।

এরমধ্যে গত তিন দিনে চারটি মাথাসহ ১০৯ কেজি হরিণের মাংস জব্দ এবং পাঁচ শিকারিকে আটক করা হয়েছে।

সিবি/ওআ