ন্যাভিগেশন মেনু

সারাদেশে ভার্চুয়াল শুনানিতে ১৮ দিনে ৩১২০৮ কারাবন্দির জামিন

বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাবে সারাদেশের নিম্ন আদালতে ১৮ কার্যদিবসে ভার্চুয়াল শুনানিতে মোট ৫৮ হাজার ৬০৫টি আবেদন নিষ্পত্তি করে ৩১ হাজার ২০৮ জন জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন।

শুক্রবার (৭ মে) দুপুরে এ তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান ও হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান।

তিনি জানান, গত ১২ এপ্রিল থেকে করোনা সংক্রমণ রোধে পুনরায় দ্বিতীয় দফায় সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্ত শুনানি হচ্ছে। এর মধ্যে বৃহস্পতিবার (৬ মে) সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৩ হাজার ৬৩৬টি ফৌজদারি মামলায় ভার্চুয়াল শুনানিতে জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয় এবং ১ হাজার ৯১৭ জন হাজতি জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন।

তিনি আরও বলেন, ভার্চুয়াল আদালত শুরু হওয়ার পর ১২ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত মোট ১৮ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৫৮ হাজার ৬০৫টি মামলায় জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়। এতে মোট ৩১ হাজার ২০৮ জন জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন।

গত ৫ এপ্রিল করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে সারাদেশে নিম্ন আদালতে স্বাভাবিক বিচারকাজ বন্ধ ঘোষণা করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

এরই ধারাবাহিকতায় গত ১২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আসামিদের কারাগারে রেখে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি জামিন ও রিমান্ড শুনানি করতে দেশের সকল অধস্তন আদালত ও ট্রাইব্যুনালের বিচারকদের প্রতি নির্দেশ দেওয়া হয়।

ওয়াই এ/এডিবি/