NAVIGATION MENU

বজ্রপাতে তাজমহলের কিছু অংশ ক্ষতিগ্রস্ত


পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম ভারতের আগ্রার তাজমহল। উত্তর ভারতের বেশিরভাগ অংশে বজ্রপাতে ভেঙ্গে পড়েছে তাজমহলের মূল দরজা ও উচু গম্বুজের নিচের একটি রেলিং।

রবিবার (৩১ মে) ঝড়ে রেলিং-সিলিং ভাঙ্গার এই তথ্য জানান কর্মকর্তারা।

শুক্রবার রাতে হওয়া ঝড়-বজ্রপাতে তাজমহলের মূল সমাধিটির রেলিংয়ের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এমন দৃশ্য বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে প্রকাশিত ছবিতে দেখা যায়।

এনডিটিভি’র প্রতিবেদনে বলা হয়েছে, তাজমহল কমপ্লেক্সের মূল ভবনের মার্বেল রেলিং ও ফলস ছাদের কিছু অংশও ভেঙ্গে পড়েছে।

পাশাপাশি ক্ষতিগ্রস্থ হয়েছে মূল ফটকের টিকিট কাউন্টার, পর্যটকদের যাতায়াতের জন্য মেটাল ডিটেক্টরও। এছাড়া ভেঙে পড়েছে তাজমহলের বেশ কিছু রেলিং ও জানলার অংশ।

তাজমহলে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (এএসআই) কনজারভেশন অ্যাসিসট্যান্ট অঙ্কিত নামদেব জানিয়েছেন, ক্ষতির পরিমাণ দেখেই সমস্ত কাজ করা হবে।

আর্কিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়ার কর্মকর্তা বসন্ত কুমার স্বর্ণকার জানান, প্রচণ্ড ঝড়ে কারণে তাজমহল প্রাঙ্গণের ১০টি গাছও উপড়ে গেছে। তবে বজ্রপাতে মূল সমাধি ভবনের কোন ক্ষয়ক্ষতি হয়নি বলেও জানান এই কর্মকর্তা।

মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত মার্চ মাসের মাঝামাঝি সময় থেকেই দর্শনার্থীদের জন্য বন্ধ রয়েছে তাজমহল।

২২ বছর ধরে ২০ হাজার শ্রমিকের অক্লান্ত পরিশ্রমে তৈরি ঐতিহাসিক এই সমাধিস্তম্ভ তাজমহল সত্যিকারের ভালোবাসার প্রতীক। সপ্তদশ শতকে ভারতের আগ্রায় মুঘল সম্রাট শাহজাহান তার প্রয়াত স্ত্রী মুমতাজ মহলের স্মৃতির উদ্দেশে গড়ে তোলেন রাজকীয় এই সমাধিস্তম্ভ।

ওয়াই এ/ এডিবি