ন্যাভিগেশন মেনু

ফেসবুককে তাদের কৃতকর্মের জন্য মূল্য দিতে হবে: ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সামাজিকমাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রামে নিষিদ্ধই থাকছেন- এমন খবরে পর ট্রাম্প এবার ফেসবুককে হুমকি দিয়েছেন।

ট্রাম্প বলেন, ফেসবুককে তাদের কৃতকর্মের জন্য রাজনৈতিক মূল্য দিতে হবে। একই সঙ্গে ফেসবুকের একচেটিয়া আধিপত্য খর্ব করার হুমকি দিয়েছেন মার্কিন রক্ষণশীল আইনপ্রণেতারা। খবর এনবিসি নিউজ’র।

বুধবার (৫ মে) এই সোশাল মিডিয়া কোম্পানির ওভারসাইট বোর্ড জানিয়েছে, ট্রাম্পের বিরুদ্ধে নিষেধাজ্ঞা কত দিন বহাল থাকবে, তার পুনর্মূল্যায়ন করা দরকার। ওই সিদ্ধান্ত পর্যালোচনা করে এমন যৌক্তিক শাস্তির ব্যবস্থা করতে হবে, যাতে সাধারণের ক্ষেত্রেও তা প্রযোজ্য হয়।

গত ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটল হিলের দাঙ্গার পর তার ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছিল। তখন থেকেই যুক্তরাষ্ট্রের রক্ষণশীলদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়। এরপর সর্বশেষ সিদ্ধান্তে তারা বেশ ক্ষুব্ধ হন।

ট্রাম্প তার বিবৃতিতে বলেছেন, ফেসবুক, টুইটার ও গুগল যা করেছে, তা যুক্তরাষ্ট্রের জন্য চরম বিব্রতকর, অপমানজনক। তার স্বাধীনভাবে কথা বলার স্বাধীনতা কেড়ে নেওয়া হয়েছে। ফলে, এসব প্রযুক্তিপ্রতিষ্ঠানকে তাদের এমন কৃতকর্মের জন্য রাজনৈতিক মূল্য দিতে হবে বলে তিনি হুমকি দিয়েছেন।

সামাজিক যোগাযোগের এসব প্রতিষ্ঠানকে দুর্নীতিগ্রস্ত বলে অভিহিত করেন ট্রাম্প। তিনি বলেন, আমেরিকার গণতন্ত্র ও নির্বাচনপদ্ধতিকে ধ্বংস করে দেওয়ার সুযোগ এদের আর দেওয়া হবে না।

এদিকে ডোনাল্ড ট্রাম্পের নতুন সোশ্যাল মিডিয়া ‘কমিউনিকেশন’ ওয়েবসাইট যাত্রা শুরু করেছে। এখন থেকে এই ‘কমিউনিকেশন’ ওয়েবসাইটে ডোনাল্ড ট্রাম্পের ডেস্ক থেকে সরাসরি তার বক্তব্য প্রকাশিত হবে। 

সিবি/ওআ