NAVIGATION MENU

পর্যটন নির্ভর অর্থনীতি গড়তে সম্মিলিত পর্যটন জোটের আত্নপ্রকাশ


পর্যটন নির্ভর অর্থনীতি গড়তে 'ছয় দফা আন্দোলন জীবন জুড়ে পর্যটন' শীর্ষক পর্যটন আন্দোলন পরিচালনাসহ বাংলাদেশের পর্যটনের প্রয়োজনীয় উন্নয়ন ও উৎকর্ষ সাধনের লক্ষ্যে 'সম্মিলিত পর্যটন জোট' নামে একটি সংগঠন আত্নপ্রকাশ করেছে।

৯টি অবাণিজ্যিক পর্যটন সংগঠনকে নিয়ে জুন ২০২১ পর্যন্ত কর্মসম্পাদনের উদ্দেশ্যে ১৮ সদস্যের জোট আহবায়ক কমিটি গঠন করা হয়। 

সংগঠনগুলো হলো - বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশন (বিটিএফ), বাংলাদেশ ট্যুরিজম এক্সপ্লোরার্স অ্যাসোসিয়েশন (বিটিইএ), বাংলাদেশ অ্যাভিয়েশন অ্যান্ড ট্যুরিজম মিডিয়া ফোরাম, ট্যুর অপারেটরস্ অ্যাসোসিয়েশন অব কক্সবাজার (টোয়াক), কুয়াকাটা ট্যুরিজম ম্যানেজমেন্ট এসোসিয়েশন (কুটুম), সিলেট ট্যুর গাইড এসোসিয়েশন, সিলেট ট্যুরিজম ক্লাব, শ্রীমঙ্গল পর্যটন সেবা সংস্থা এবং বেকারি অ্যান্ড পেস্ট্রি শেফ এসেম্বলি অব বাংলাদেশ (বিপিসিএবি)। 

তবে ভবিষ্যতে অনুরূপ যে কোন বাংলাদেশি সংগঠন চাইলে এই জোটে যোগ দিতে পারবেন।

জোটের আহবায়ক মনোনীত হয়েছেন বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশনের সভাপতি জনাব মোখলেছুর রহমান, যিনি জোটের মুখপাত্র হিসেবেও কাজ করবেন। 

জোটের প্রথম যুগ্ম-আহবায়ক হয়েছেন জনাব শহীদুল ইসলাম সাগর, চেয়ারম্যান, বাংলাদেশ ট্যুরিজম এক্সপ্লোরার্স এসোসিয়েশন, যিনি জোটের সাচিবিক দায়িত্ব পালন করবেন। 

নবগঠিত সম্মিলিত  পর্যটন জোট শিঘ্রই আন্দোলনের বিস্তারিত কর্মসূচি ঘোষণা করবে। যার প্রধান লক্ষ্য হবে বাংলাদেশে একটি পর্যটন নির্ভর অর্থনীতি গড়ে তোলার মাধ্যমে যুবসমাজ ও প্রান্তিক জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি এবং একটি শান্তিময় ও মানবিক সমাজ গড়ে তোলা। এ বিষয়ে আমরা সকল শ্রেণি-পেশার মানুষের সহযোগিতা কামনা করছি।-বিজ্ঞপ্তি

এডিবি/