NAVIGATION MENU

এবার ৩০ সেকেন্ডে মিলবে করোনা রিপোর্ট! ট্রায়াল শুরু


ভারত এবং ইজরায়েলের বিজ্ঞানীদের একটি দল করোনাভাইরাসের পরীক্ষার জন্য র‍্যাপিড টেস্টিং কিট তৈরি করছে যা ৩০ সেকেন্ডের মধ্যে রিপোর্ট দিতে সক্ষম।

ভারতের সংবাদমাধ্যম নিউজ১৮ জানায়, ইতোমধ্যেই তারা দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালে ট্রায়াল শুরু করেছে৷ ট্রায়াল যদি সফল হয় তাহলে এবার মাত্র ৩০ সেকেন্ডে মিলবে করোনার রিপোর্ট৷ 

ইজরায়েলের বিজ্ঞানীরা এর জন্য চারটি পদ্ধতির মাধ্যমে কাজ করছে৷

করোনাভাইরাস পরীক্ষার জন্য এই নতুন উপায়ে প্রায় ১০ হাজার মানুষের দু’বার করে টেস্ট করা হবে। প্রথমবার গোল্ড স্ট্যান্ডার্ড মলিকিউলার আরটি-পিসিআর টেস্ট করা হবে৷ এরপর ইজরায়েলের বিজ্ঞানীরা এই টেস্টের পরীক্ষা করবেন৷ ভারত ও ইজরায়েল যৌথ ভাবে এর উপরে কাজ করছে৷

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ট্রায়াল সফল হলে ৩০ সেকেন্ডে করোনা রিপোর্ট পেয়ে যাবেন। এর জেরে সঠিক পদক্ষেপ নেওয়া যাবে এবং তাড়াতাড়ি রোগীর চিকিৎসা শুরু করা যেতে পারে৷ যতদিন না ভ্যাকসিন তৈরি হচ্ছে এর মাধ্যমে মানুষ সঠিক সময় চিকিৎসা পেতে পারবেন৷ পাশাপাশি রোগ ছড়িয়ে পড়াও অনেকটাই আটকানো যেতে পারে৷ আগামী কয়েকদিনের মধ্যেই ট্রায়ালের ফল জানা যাবে।

ভারতের বিজ্ঞানী কে বিজয় রাঘবন ও ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের সঙ্গে যৌথভাবে র‌্যাপিড টেস্ট কিট তৈরি করা হবে। যে ভাবে দিন দিন সংক্রমণ বেড়ে চলেছে তাতে আরও বেশি টেস্ট করতে হবে ৷ তাই এই অত্যাধুনিক র‌্যাপিড টেস্ট কিট তৈরির লক্ষ্য নিয়েছে ভারত এবং ইজরায়েল।

এডিবি/