NAVIGATION MENU

ইলিশ খাওয়ার স্বাস্থ্য উপকারিতা


কম বেশি সকলেই ইলিশ খেতে পচ্ছন্দ করি। ভাপা থেকে পাতুরি, ভাজা কিংবা ঝোল পাতে থাকা চাই-ই। এই মাছটি শুধু জাতীয় মাছ তা নয়, এর রয়েছে বিবিধ পুষ্টিগুণও। রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা।

আসুন জেনে নেই ইলিশ মাছ স্বাস্থ্যের কী কী উপকার করে-

১) ইলিশ রক্তনালিকে ভালো রাখতে সাহায্য করে। এতে ইপিএ ও ডিএইচএ নামক ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। আর সে কারণেই ইলিশ মাছ খেলে শরীরে রক্ত সঞ্চালন ভালো হয়। 

২) ইলিশে থাকা ওমেগা থ্রি ফ্যাট ত্বক ভালো রাখতে সাহায্য করে। এতে থাকা প্রোটিন কোলাজেনের অন্যতম উপাদান। এই কোলাজেন ত্বক নমনীয় রাখতে সাহায্য করে, ত্বকে পড়তে দেয় না বয়সের ছাপ।

৩) হার্টের সুস্থতায় ইলিশ ভূমিকা রাখে। কারণ এতে আছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এই এসিড কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। সামুদ্রিক মাছ হিসেবে ইলিশে সম্পৃক্ত চর্বি কম থাকে। ফলে সুস্থ থাকে হার্ট।

৪) চোখ ভালো রাখতে সাহায্য করে ইলিশ। এতে থাকা ভিটামিন এ এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড চোখের সুস্থতা বজায় রাখতে সাহায্য করে। দৃষ্টিশক্তি কমে আসার সমস্যা কাটাতে সাহায্য করতে পারে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড।

৫) ইলিশে আছে ভিটামিন এ, ডি এবং ই। আর ভিটামিন ডি খুব কম খাবারেই মেলে। ভিটামিন এ রাতকানা রোগ প্রতিরোধ করে এবং ডি শিশুদের রিকেট রোগ থেকে রক্ষা করে।

এ ছাড়াও ইলিশে আছে, আয়োডিন, সেলেনিয়াম, জিঙ্ক, পটাশিয়াম। থায়রয়েড গ্ল্যান্ড সুস্থ রাখে আয়োডিন, সেলেনিয়াম উৎসেচক ক্ষরণে সাহায্য করে যা ক্যান্সারের সঙ্গে লড়াই করতে পারে।


সিবি/এডিবি