ন্যাভিগেশন মেনু

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তের পদত্যাগ


অর্থনৈতি মন্দা ও করোনা মহামারির মধ্যেই পদত্যাগ করেছেন ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে। রাজনৈতিক কৌশলগত কারনে তিনি পদত্যাগ করেছেন বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) তিনি প্রেসিডেন্ট সের্জিও মাত্তেরেলার কাছে আনুষ্ঠানিকভাবে পদত্যাগপ্রত্র জমা দেন।

এর আগে সোমবার (২৫ জানুয়ারি) স্থানীয় সময় বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে জুসেপ্পে জানিয়েছিলেন, মঙ্গলবার (২৬ জানুয়ারি) তিনি পদত্যাগ করবেন।

দ্য গার্ডিয়ান জানায়, নতুন সরকারের নেতৃত্বের সম্ভাবনা বাড়ানোর লক্ষ্যে একটি কৌশলগত পদক্ষেপে মঙ্গলবার ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ্পে কন্তে পদত্যাগ করবেন।

গত ১৩ জানুয়ারি ইতালির প্রাক্তন প্রধানমন্ত্রী মাত্তেও রেনজি ক্ষমতাসীন জোট থেকে তার ছোট ইটালিয়া ভিভা দলকে প্রত্যাহার করে রাজনৈতিক সঙ্কট সৃষ্টি করার পরে গত সপ্তাহে সংসদের উভয় সভায় আস্থাভোটে টিকে যান কন্তে। কিন্তু সিনেটের উচ্চকক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হন তিনি। ফলে তার সরকার বেশ দুর্বল হয়ে পড়েছে।

ইতালিতে করোনা মহামারিতে যে পরিস্থিতি তৈরি হয়েছে তার বিরুদ্ধে লড়াই করতে হয়তো দেশটির প্রধানমন্ত্রী নতুন সরকার গঠনের পরামর্শ চাইতে পারেন। 

এর আগে গত বছরের ডিসেম্বরে পদত্যাগ করেন ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি। সংবিধান সংস্কারের পরিকল্পনা করেছিলেন রেনজি। ওই পরিকল্পনার ওপর গণভোটে পরাজয় দেখে মাত্র আড়াই বছর ক্ষমতায় থাকার পর পদত্যাগ করেন রেনজি।

এডিবি/