NAVIGATION MENU

ইটালিতে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন


ইসমাইল হোসেন স্বপন ইতালী থেকেঃ হিন্দু সম্প্রদায়ের ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী উদযাপন করেছে।

হিন্দু পুরান মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। হিন্দু ধর্মালম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়-নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল।

দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন। দিনটি উপলক্ষে ইটালীসহ ইউরোপের বিভিন্ন দেশে হিন্দু সম্প্রদায়ক সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয়সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। 

এ উপলক্ষ ইতালিতে রাজধানী রোমে বসবাসরত সকল জগন্নাথ ভক্তবৃন্দদের আয়োজনে মহোৎসব ও নন্দ উৎসবের আয়োজন করা হয়েছে।

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে ইটালিতে জগন্নাথ ভক্তবৃন্দদের উদ্যোগে দুই দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচির মধ্য বুধবার প্রথম দিনের অনুষ্টান সূচিতে ছিল  অধিবাস, নাম সংকীর্তন, অভিষেক, দর্শন আরতি ও ভোগ আরতি শেষে অনুকল্প প্রসাদ বিতরণ।

বৃহস্পতিবার দ্বিতীয় দিনের কর্মসূচিতে গুরুপূজা, পুষ্পাঞ্জলি, শিশু-কিশোরদের নিয়ে ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি ও ভোগ আরতি, মহানাম সংকীর্তন ও মহাপ্রসাদ বিতরণ এর মধ্যে দিয়ে জন্মাষ্টমী উৎসবের সমাপনী হয়।

জন্মাষ্টমী উপলক্ষে বর্তমান অবস্থা থেকে উত্তরণের জন্য দেশ, জাতি ও বিশ্বমঙ্গল কামনায় বিশেষ পূজার মাধ্যমে প্রার্থনা করেন উপস্থিত সকল জগন্নাথ ভক্তবৃন্দরা।

এডিবি/