NAVIGATION MENU

অপরাধ হ্রাসে সীমান্তে বিজিবি-বিএসএফের যৌথ টহল সিদ্ধান্ত


সীমান্তে অপরাধ হ্রাসে বিজিবি-বিএসএফের যৌথ টহলের সিদ্ধান্ত হয়েছে।  ঢাকায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ের ৫০তম সীমান্ত সম্মেলনে এ সিদ্ধান্ত হয়।

বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও সহযোগিতায় সন্তুষ্টি প্রকাশ করেন। পাশাপাশি দুই দেশের চলমান এই সুসম্পর্ক ও পারস্পরিক সহযোগিতা ভবিষ্যতে আরও বাড়বে বলে আশা প্রকাশ করেন।

বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানা বলেন, অপরাধীদের কোনো দেশ নেই, সীমান্তের দুইপাশেই তাদের অবস্থান। বৈঠকে, সীমান্ত হত্যা বন্ধ, মাদকদ্রব্য, অবৈধ অস্ত্র, মানবপাচার রোধে এক সঙ্গে কাজ করতে সম্মত হয় দুই দেশ।

গত ১৬ সেপ্টেম্বর শুরু হওয়া এ সম্মেলন ১৯ সেপ্টেম্বর শেষ হয়। চার দিনব্যাপী সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করে।

এ দলে বিজিবির উচ্চপদস্থ কর্মকর্তাদের পাশাপাশি প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের কর্মকর্তারা প্রতিনিধিত্ব করেন।

অন্যদিকে ভারতের ছয় সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানা।

সিবি / এস এস